নিশ কি ? কেমন ধরনের কিওয়ার্ড ও নিশ টার্গেট করা উচিৎ?

আমাজন এফিলিয়েট মার্কেটিং শুরু করার প্রথম ধাপ হল, নিশ সিলেক্ট করা।

নিশ কি ? এক কথায় নিশ হলো একটা ক্যাটেগরি, মানে আপনি যে ক্যাটেগরি প্রডাক্ট নিয়ে কাজ করতে চান

তবে, নিশ সিলেকশন করার মুল বিষয় হলো কিওয়ার্ড, খুজে বের করা।

অথ্যাৎ, একটা নিশ সিলেক্ট করার আগে, ঐ নিশে অনেক গুলা কিওয়ার্ড খুজে বের করতে হবে, যে কিওয়ার্ড গুলা টার্গেট করে পোষ্ট দিলে, সহজে প্রথম পেজে আসতে পারেন। তবে, ম্যাক্সিমাম যেটা দেখা যায়, ইচ্ছামত একটা নিশ খুজে নেয়, কিচুদিন পর দেখে নিশটায় অনেক জায়েন্ট মার্কেটাররা দখল করে রাখছে।

রাংক না করতে পেরে, বিক্রি করে দিতে চায়। তাই, আমাদের উচিৎ যথেষ্ট সময় ও রিসার্চ করে, নিশ বেছে নেয়া। আবার, অনেকে যেটা করে, ছোট্ট একটা নিশ বেছে নেয়।

যেমন : ধরুন, আপনি কুকার (রান্না করার একসেসরিস ) নিশ নিয়ে কাজ করছেন। কিচুদিন পর বুঝলেন, নিশটা অনেক হার্ড, আপনার প্রজেক্ট শেষ। যদি আপনার নিশ হত, কিচেন বা হোম।

তবে, আপনি যত ইচ্ছা গ্রো করতে পারতেন। যদি মনে হয় নিশটা অনেক হার্ড, তুবও অনেক রিচার্স করার পর অবশ্যই লো-কম্পিটিশন কিওয়ার্ড খুজে পাবেন। কারন, বড় নিশে অনেক বেশি বেশি ক্যাটেগরি কিওয়ার্ড পাবেন।

যাই হোক, আগের পোষ্টে রিভিউ কিওয়ার্ডের বিভিন্ন শ্রেনি নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম।

১. সিঙ্গেল প্রডাক্ট রিভিউ।

২. বেষ্ট প্রডাক্ট রিভিউ।

  • ব্রান্ড
  • নন ব্রান্ড

নরমালি, বেষ্ট প্রডাক্ট রিভিউ কিওয়ার্ড গুলা বেশি বেশি মানুষ সার্চ করে, যার ফলে মার্কেটার রা, ওগুলা নিয়ে কাজ শুরু করে দেয়। আর কম্পিটিশন বাড়তে থাকে। আমরা কম্পিটিশন এ যাবো তবে, প্রথমে নয়।

সাইট কে গুগলের কাছে, অথরিটি বাড়াতে হবে তারপর। এজন্য, আপনি সিঙ্গেল প্রডাক্ট রিভিউ গুলা কে প্রথমে টার্গেট করবেন। সিঙ্গেল প্রডাক্ট রিভিউ, সার্চ ভলিউম কম থাকে কিন্ত, কম্পিটিশন কম থাকে। তাছাড়া, যারা সিঙ্গেল প্রডাক্ট রিভিউ খুজতেছে, তারা একটি নিদিষ্ট মডেল সম্পর্কে জানতে চায়।

যার জন্য, সার্চ ভলিউম কম হলেও, প্রডাক্ট সেল রেসিও বেশি হয়। কারন তারা ঐ মডেল টি ই পছন্দ করে, কেনার আগে বিশেষ গুনাগুন সম্পর্কে জানতে চায়। তাছাড়া, ব্রান্ড বেষ্ট প্রডাক্ট রিভিউ কিওয়ার্ডে ও কম্পিটিশন কম থাকে।

আগামি, পোষ্টে নিশ ও কিওয়ার্ড রিসার্স নিয়ে, বিগিনারদে উদ্দেশ্যে কিচু টিপস শেয়ার করবো। ভালো লাগলে পোষ্টি শেয়ার করবেন, সাথে থাকবেন। ধন্যবাদ।

1 thought on “নিশ কি ? কেমন ধরনের কিওয়ার্ড ও নিশ টার্গেট করা উচিৎ?”

Leave a Comment