কিওয়ার্ড কি, কিওয়ার্ডের গুরুত্ব ধারণা ও বিস্তারিত আলোচনা

জিরো ইনভেষ্টে, আমাজন এফিলিয়েটে ৫ নং: পর্বে ( কিওয়ার্ড কি ) আপনাকে স্বাগতম।

এ পোষ্টে কিওয়ার্ড রিসার্চ কি, এবিষয় নিয়ে আলোচলা করবোনা, তবে বেসিক ধারনা গুলা শেয়ার করবো । তবে, এটি নতুনদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারন, কিওয়ার্ড রিসার্চ করতে যেয়ে, বুঝে উঠতে পারেনা, যে কোন কিওয়ার্ডে কোন টাইপ ডাটা প্রথমে থাকলে আপনার জন্য সেটি, ইগনোর করা উচিৎ।

কারন তারা কিওয়ার্ডের শ্রেনি ই চিনে না । আপনি যদি নতুন হয়ে থাকেন তবে অবশ্যই, আগের পর্বে, পোষ্ট গুলা পড়ে আসুন।

কিওয়ার্ড কি আসলে জিনিষ?

কিওয়ার্ড কি বলার আগে, বলে রাখি, আমাজন বলেন বা এস.ই.ওকিওয়ার্ড ই হলো সবকিচুর মুল। সব খেলা, কিওয়ার্ড কে জুড়ে ই। কিওয়ার্ড সম্পর্কে ১০০% বুঝতে পারলে, আমি ১০০% বলে দিতে পারবো, আপনি ই এক্সপার্ট ।

যাইহোক, আসল কথায় আসি, এক কথায়, আমরা গুগলে, ইউটিউবে বা সার্চ ইঞ্জিন গুলাতে, যা লিখে সার্চ করে কোন তথ্য খুজতে থাকি তাই ই কিওয়ার্ড ।

কিওয়ার্ডের, অনেক শ্রেনি আছে।তবে আমি শুধু আমাজন করার পরাপসে যে ধরনের কিওয়ার্ড প্রয়জন, শুধু ঐ ধরনের কিওয়ার্ড নিয়ে আলোচলা করবো । অথ্যাৎ, আমরা শুধু রিভিউ কিওয়ার্ড নিয়ে আলোচনা করবো । যাকে আবার এফিলিয়েট কিওয়ার্ড ও বলতে পারি । সাথে, ই-কমার্স ও ইনফো কিওয়ার্ড নিয়ে ও বলবো । কারন, ই-কমার্স কিওয়ার্ডের সাথে, রিভিউ কিওয়ার্ড কে, গুলিয়ে ফেলে অনেকে ।

আর ইনফো কিওয়ার্ড ও আমাদের প্রয়জন আছে, (ইনফোর প্রয়জন পরের পর্বে আলোচলা করবো)প্রথমে বলি,

ইনফো কিওয়ার্ড নিয়ে :

ইনফো মানে তথ্য,অথ্যাৎ, আপনি কোন তথ্য খোজার জন্য গুগলে যা লিখে সার্চ করেন, তাই ই ইনফো কিওয়ার্ড।যেমন, আপনি গুগলে সার্চ করলে এস.ই.ও কি?অথ্যাৎ আপনি, এস.ই.ও সম্পর্কে জনাতে চাচ্ছেন ।

ই-কমার্স কিওয়ার্ড বা কল টু একশান ও বলে :

অথ্যাৎ, যখন একটি ভিজিটর একটি সার্ভিস বা পন্য কেনার জন্য, গুগলে কিচু সার্চ করে,যেমন, “মোবাইল ফোন ফর সেল”বা, ” পেইড এস.ই.ও কোর্স ফর সেল”মানে, আপনি তাদের কে খুজতেছেন যারা, অনলাইনে “মোবাইল ” বিক্রয় করছে, বা, এস.ই.ও কোর্স বিক্রি করছে।

আপনি, এখনি বা হয়ত ১-২ দিন পর, অনলাইন থেকে এই সেবা টি, কিনতে চায়।আচ্ছা, যদি কেও ” মোবাইল ফর সেল” লিখে সার্চ করে মানে সে একটা মোবাইল কিনতে চাই, মানে অনলাইনে একটি মোবাইল ষ্টোর বা দোকান খুজতেছে । আর আমরা ও তো আমাজনের প্রডাক্ট সেল করবো, তাহলে এটি ই-কর্মাস কিওয়ার্ড?

এটিকে তো আমাজন এফিলিয়েট কিওয়ার্ড বলতে পারি, কারন আমরা ও তো আমাজনের থেকে একটি মোবাইল বিক্রি করতে পারি।

নতুন রা এখানে একটা বড় ভুল করে । কারন, আমরা আমাজনের প্রডাক্ট সেল করবোনা, বা আমাজনের প্রডাক্ট কিনতে ভিজিটার রা আমাদের ওয়েবসাইটে আসবে না । আপনি ভাবছেন, এটা আবার কেমন কথা বলছেন ভাই, আমাজনের প্রডাক্ট সেল না করলে, ইনকাম কিভাবে আসবে? আচ্ছা, ধৈয্য হরায়েন না সব বলছি।

আমরা, মুলত আমাজনের প্রডাক্ট রিভিউ করবো, প্রডাক্টের ভাল মন্দ দিক আলোচলা করবো । তবে, টার্গেট থাকবে ব্রেন ওয়াশ করে আমাজনে পাঠিয়ে প্রডাক্টি সেল করা ।

প্রডাক্ট তো আমাজনে ও আছে,এমন কি আমেরিকার মাক্সিমাম সবাই আমাজনকে খুব পছন্দ করে, তারা যদি ডিরেক্ট প্রডাক্ট কিনতে চাইতো আমাজনে খুজতো, কারন তারা আপনার আমার থেকে, আমাজন কে খুব ভালোভাবে চিনে জানে ।

কিন্তু তারা, একটি প্রডাক্ট কেনার আগে, গুললে ঐ প্রডাক্টের রিভিউ লিখে সার্চ করে । যেমন, “বেষ্ট মোবাইল রিভিও”মানে, তারা প্রডাক্টের, ভালো খারাফ দিক জানতে চায় । আর, আপনার আমার কাজ হলো, প্রডাক্ট রিভিউ করা বা ভালো খারাফ দিক আলোচনা করা । বা, ক্রেতা কে কনফিউশন থেকে দুর করে কোন নিদিষ্ট পন্য সাজেষ্ট করা।

যেমন, উদাহরন:””আপনি যদি, পবাজি খেলতে চান অমুক মডেল টি কিনুন, এই মডেলের রাম বেশি। আপনি যদি, ফ্রি-ফায়ার খেলতে চান, অমুক মডেল টি ভাল, রাম কম হলেও খেলতে অসুবিধা হবেনা, দাম কম আছে””এমন টা, আর কি।

আর, আপনি যখন কোন কিচুর রিভিউ বা ভাল খারাফ দিক খোজার জন্য, গুগলে কিচু সার্চ করেন,সেটি ই রিভিউ কিওয়ার্ড বা এফিলিয়েট কিওয়ার্ড বলতে পারেন।

যেমন, “বেষ্ট এস.ই.ও কোর্স রিভিউ” মানে, আপনি খুজতেছেন, কোন এস.ই.ও কোর্স টা আমার জন্য ভাল হবে। আপনি, কারোর সাজেশন খুজতেছেন । যদি, সার্চ করেন “বাই Udemy এস.ই.ও কোর্স “মানে, আপনি উডেমি এস.ই.ও কোর্স কিনতে চাচ্ছেন, কারোর সাজেশন চাচ্ছেন না । ( তো এটা ই-কমার্স কীওয়ার্ড )

উদহারণ: “কাঠের বাক্স” ই-কমার্স কীওয়ার্ড ,ওপর দিকে ” সেরা কাঠের বাক্স ” রিভিউ কীওয়ার্ড

তাহলে হয়তো, বুঝে গেছে, রিভিউ কিওয়ার্ড কি আর ই-কমার্স কিওয়ার্ড কি ।বা, আমরা কোন ধরনের কিওয়ার্ড নিয়ে কাজ করবো। আবারও বলে রাখছি, আমাদের উদ্দেশ্য প্রডাক্ট সেল করার হলেও,আমরা, ভিজিটর কে সবসময় বোঝাবো,আমাদের টার্গেট, ভালো প্রডাক্ট টি, খুজে পেতে সাহায্য করা।ভাল খরাফ দিক, আলোচলা করা।

তাহলে, আপনার রিভিউ থেকে প্রডাক্ট কেনার চান্স অনেক বেশি। কারন, প্রডাক্ট তো আমাজনে আছে, আপনার কি ধারনা, আমেরিকার লোকজন রা আমাজন চিনে না,তাই ওদের, কে পটায়ে আমাজন চেনায়ে প্রডাক্ট কেনাবো, এমটা নয়।

যাইহোক, অনেককিছু বুঝেতে পরাছেন হয়ত।না বুঝে, থাকলে থাকলে বার বার পড়ুন, অবশ্যই আগের পোষ্ট গুলা মিস করবেন না।।পরবর্তি পর্বে, কিওয়ার্ডে বেসিক বিষয় নিয়ে, আরো অনেক কিচু শেয়ার করবো,লিখতে, লিখতে অনেক বোরিং হয়ে গেছি । “নিশ স্কুল ” পেজ বা গ্রুফে, বা ওয়েবসাইটে আগের পর্ব গুলা পেয়ে যাবেন। ভালো লাগলে, শেয়ার বা আগ্রহিদের মেনশন দিতে পারেন । আশা করি, সাথে থাকবেন ধন্যাবাদ।

Leave a Comment