নতুনদের আর্টিকেল রাইটিং এর জন্য ২ টা টুলস

আর্টিকেল রাইটিং টুল ফর বিগিনার| বিগিনার হিসেবে রাইটিং করার সময় ২ টা টুল আপনাকে, অনেক হেল্প করবে।

নোট : এটা কোনো অ্যাডভান্স টিপস নয় । যারা আজ থেকে রাইটিং শুরু করতে চান তাদের জন্য । যাদের ভালো না লাগে কেন টিপস গুলা ভালো লাগলোনা জানাবেন । বা কোন বিষয় গুলা অ্যাড করলে আরো ভালো হতো জানাবেন ।

আর্টিকেল রাইটিং এর জন্য ২ টা টুলস

১. Grammarly : আপনার Chrome ব্রাউজার এক্সটেনশন থেকে grammarly ইনস্টল করে নিন । বা ফায়ারফক্স এর এডঅন ও আছে । [ProWritingAid এই টুল টা ও Grammarly পাশাপাশি ব্যবহার করতে পারেন ]

২. Google Translate: হয়তো Translate এর কথা শুনে funny মনে হচ্ছে । কিন্তু বিগিনার দের এটি সত্যি ই অনেক হেল্প করতে পারে “Microsoft Word” এর পরিবর্তে । [নোট: শুধু মাত্র তাদের জন্য যারা ইংলিশ এ একটু দুর্বল, তাছাড়া আপনি এক্সপার্ট হয়ে থাকলে ও আপনাকে হেল্প করতে পারে যা নিচে আলোচনা করেছি ]Translate ওপেন করে বাম পশে, যেখানে আপনি লিখবেন ওখানে ভাষা “English” এবং ডান পশে “বাংলা ” সিলেক্ট করুন ।

এবার আসুন আলোচনা করি Google Translate কি কি হেল্প করতে পারে ।

১. আপনি যখন লিখবেন আপনাকে ষ্পেলিং ফিক্স করতে হেল্প করবে । স্পেলিং মিস্টেক হওয়া একটা সিম্পল বিষয় । হয়তো খেয়াল করে থাকবেন আমার বাংলা স্পিলিং খুব ই মিস্টেক হয়ে যায় ।

২. আপনার মাতৃ ভাষা নিশ্চয় ইংলিশ না তো সব শব্দের ইংলিশ মানে আপনি জানবেন এটা নয় । তো কোন ইংলিশ ওয়ার্ড না জানা থাকলে তার জন্য দ্রুত ডিকশনারি হিসাবে কাজ করবে ।

৩. আপনি যদি কোনো শব্দের অন্য সমার্থক শব্দ গুলা খুজে পেতে চান এটি আপনাকে খুব দ্রুত হেল্প করবে ।

৪. গুগল তো ইংলিশ অনেক ভালো বুজে তো কখনো কখনো কোনো সেন্টেন্স এর ছোট খাটো মিস্টেক হলে সাজেশন দেখায় [নতুন দের জন্য শুধু এটা ]

৫. দেখেন আপনার ব্রাউজারে ইনস্টল করা Grammarly ও ProWritingAid, গুগল Translate এ আপনার লেখা মধ্যে গ্রামার ভুল গুলা শুধরে দেয়া শুরু করেছে ।

৬. আপনি যে ইংলিশ লাইন গুলা লিখতেছে তার বাংলা ট্রান্সলেট ডান পশে শো করতেছে । এ থেকে কিছু টা হলে ও বুজতে পারবেন আপনি কি লিখতেছেন । [ সতর্কতাঃ বাংলা ট্রান্সলেট কিন্তু মাঝে মাঝে পুরোপুরি সঠিক দেখায় না, তো এটা নিয়ে মাথা ঘামানোর মতো কিছু নেই, জাস্ট একেবারে নতুন হয়ে থাকলে মাঝে মাঝে এটা খেয়াল করতে পারেন ]

এবার Google Translate এর কি কি খারাপ দিক আছে আলোচনা করি ।

আপনি খুব এ নতুন হয়ে থাকলে বা ইংলিশ এ অনেক দুর্বল হয়ে থাকলে এভাবে সত্যি ই অনেক উপকার পাবেন ।তবে যদি অলরেডি আপনি এক্সপার্ট, আপনার কিছু ক্ষতি করতে পারে যেমন :

১. ডান পাশের বাংলা translate দেখে মাজে মাজে মেজাজ খারাপ হতে পারে।

২. grammarly আপনার লেখায় ডিসটাব করবে, কারণ আপনি হয়তো চান লেখার শেষে গ্রামার চেক করে নেবেন ।

৩. আপনার টাইপিং স্পিড স্লো করে দিবে, এবং ১ ও ২ নম্বর কারণের জন্য আপনার রাইটিং টাইম নষ্ট করে দিবে ।নোট: এক্সপার্ট রা এভোয়েড করুন কারণ দ্রুত লেখায় ডিসটার্ব হবে ।

বটম লাইন:

এগুলা জাস্ট বিগিনার দের জন্য, তো এক্সপার্ট রা ফানি হিসাবে নিতে পারে । তো তাতে সমস্যা নাই, যদি কেউ উপকৃত হয় তাতে ই খুশি ।সব থেকে বেটার হয় Grammarly Pro ব্যবহার করুন, “গ্রুপ বাই” করে নিন । বা Daraz এ দেখেন ৩০০-৪০০ টাকার মধ্যে ১ ইয়ার জন্য অফার করছে ।এভাবে ২-৩ মাস প্রতিদিন ১০০, ২০০, ৫০০ ওয়ার্ড করে লেখার ট্রাই করুন । তারপর নিজের রেজাল্ট নিজে ই বুজতে পারবেন ।কনটেন্ট রাইটিং কিভাবে শুরু করবেন এবং কিছু অ্যাডভান্স টিপস পূর্বের কিছু পোস্ট এ শেয়ার করেছি, “Niche School” ওয়েবসাইটে পেয়ে যাবেন ।ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না ।

Leave a Comment