রিভিউ কিওয়ার্ড কি, বিস্তারিত আলোচনা

আমাজন এফিলিয়েট শেখানোর, নতুন একটি পর্বে, আপনাদের স্বাগতম। আজ রিভিউ কিওয়ার্ড কি, রিভিউ কিওয়ার্ড নিয়ে বিস্তারিত আলোচনা করবো ।

কিওয়ার্ড রিচার্স শুরু করার পূর্বে, শুধু কিওয়ার্ড পরিচিতি নিয়ে ৩-৪ টা পর্ব করে ফেললাম, কারন, কিওয়ার্ড রিচার্সের থেকে বেশি গুরুত্বপূর্ন কিওয়ার্ড চেনা।

সবাই যেটা করে, কিওয়ার্ড কি?

উ: যা লিখে গুগুলে কেও কিচু সার্চ করে। ও বুঝলাম তাহলে কি করতে হবে?

উ: রিসার্চ করতে হবে ।

ও তাই নাকি, তাহলে শুরু করে দেই ।

রিভিউ কিওয়ার্ড কি, এবং রিভিউ কীওয়ার্ড নিয়ে যত কথা

কিন্তু বাস্তবে, যেয়ে সে কিওয়ার্ড ই চিনে না।তখন গ্রুফে পোষ্ট দেয়, ওমুক কিওয়ার্ডে অমুক ওয়েবসাই প্রথমে আছে, আমি কি রাংক করাতে পারবো ?

আপনি রাংক করাতে পারবেন কিনা সেটা আপনি ই ভালো জানেন। যাই, হোক আগের পর্ব গুলা যদি না পড়ে থাকে, অবশ্যই আমার টাইমলাইন থেকে, আগের পর্ব গুলা পড়ে আসেন। কারন নতুন হয়ে থকলে, প্রথমে ই এ পোষ্টি পড়লে, অনেক কিচু বুঝতে পারবেন না। আসল কথায় আসি,রিভিউ কিওয়ার্ড কি?

উ: পর্ব ৫ এ অনেক সুন্দর করে বুঝিয়ে দিয়েছি

আপনি যদি আমার মত গাধা হয়ে থাকেন, তবুও না বোঝার উপায় নেই। তবে, আগের পর্ব না পড়ে এ পর্বের কিচু না বুঝে থকলে আমার দোষ নেই।

রিভিউ কিওয়ার্ড মুলত ২ প্রকার।

  • নিঙ্গেল প্রডাক্ট রিভিউ।
  • বেষ্ট প্রডাক্ট রিভিউ বা প্রডাক্ট লিষ্টিং কিওয়ার্ড।

প্রথমে জেনে নেই সিঙ্গের প্রডাক্ট রিভিউ নিয়ে । আমরা যখন গুগলে, নিদিষ্ট কোন মডেলের প্রডাক্টের রিভিউ খুজে থাকি,

যেমন : বর্তমান বাজারে জনপ্রিয় একটি মডেল, শাওমি নোট ৭ প্রো। যদি কেও গুগলে সার্চ করে, “শাওমি নোট ৭ প্রো রিভিউ” বা, এমন ও হতে পারে, “শাওমি নোট ৭ প্রো ভি.এস স্যামস্যাং এ ৫০” অথ্যাৎ, যে সমস্ত ওয়ার্ড লিখে, কেও গুগলে সার্চ করে নিদিষ্ট একটি মডেলের রিভিউ খোজে, অথবা, ২ টি নিদিষ্ট মডেলের পার্থক্য গুলা রিভিউ দেখতে চায়, তাকে। আমার ভাষায়, সিঙ্গেল প্রডাক্ট রিভিউ বলে।

(না বুঝে থাকলে আবার পড়ুন)

এবার আসি, বেষ্ট প্রডাক্ট রিভিউ বা প্রডাক্ট লিষ্টিং। প্রডাক্ট লিষ্টিং কে, আমি ২ ভাগে ভাগ করেছি। তবে, তার আগে এই কিওয়ার্ড সম্পর্কে জেনে নেই । মনে করুন, আপনি একটি মোবাইল কিনবেন। কিন্তু আপনি, জানেন না যে কোন ফোনটি আপনার জন্য ভাল হবে।

তাই গুগল মামার হেল্প নিবেন । তখন, কি লিখে সার্চ করবেন?

উ : হয়তো, “বেষ্ট মোবাইল ফোন”বা, “বেষ্ট মোবাইল ফোন রিভিউ “বা, ” বেষ্ট মোবাইল আন্ডার ১০০০০ টাকা “বা, “মোবাইল ফোন রিভিউ আন্ডার ২০০০০ টাকা “বা, “বেষ্ট শাওমি ফোন রিভিউ “বা, “বেষ্ট স্যামস্যাং ফোন রিভিউ আন্ডার ২০০০০ টাকা “বা, ” বেষ্ট কামেরা ফোন “বা, ” হাই কোয়ালিটি রাম ফোন রিভিউ “ইত্যাদি অনেক কিচু সারাদিন বললেও শেষ হবেনা ।

কি, এমন টায় তো সার্চ করবেন তাইনা?

অথ্যাৎ, আপনি নিজেও জানেন না কোন মডেল টি আপনি নিবেন,তাই গুগলের হেল্প নিচ্ছেন, বেষ্ট প্রডাক্ট টি খুজে বের করার জন্য। যখন, এসব লিখে সার্চ করবেন।যেসব ওয়েব সাইটের পেজে গুলা তে ভিজিট করবেন, সেখানে কি একটা মডেল নিয়ে কথা বলবে?

কখনও না, এক একজনের বাজেট চাহিদা এক এক রকম। তাই, যারা রিভিউ লিখবে, তারা মার্কেটের সেরা ৫ বা ১০ বা আরো কমবেশি অনেকগুলা প্রডাক্ট নিয়ে আলোচনা করবে। সাজেশন দিবে, কোনটা আপনার চাহিদা মোতাবেক ভাল হবে।

তাহলে, কি হলো?

যেসব, ওয়ার্ড লিখে গুগলে সার্চ করে, অনেক গুলা প্রডাক্ট বিবেচনা করে কেও তার জন্য পারফেক্ট মডেল টি খুজে বের করতে চায়, তাকে আমার ভাষায়, “বেষ্ট প্রডাক্ট রিভিউ বা প্রডাক্ট লিষ্টিং কিওয়ার্ড বলে ।

“আচ্ছা, বুঝলেন তো,এবার আসি, ঐ যে বলেছিলাম, আমি বেষ্ট প্রডাক্ট রিভিউ কে আবার ২ ভাগে ভাগ করি।

  • অনিদিষ্ট ব্রান্ড
  • নিদিষ্ট ব্রান্ড

মাথায় হয়ত হাইকোট খেলতেছে, এটা আবার কি।চিন্তার কারন নেই বোঝায় দিচ্ছি । মনে করুন আপনি একটি, মোবাইল কিনবেন, কিন্তু আপনার কোন মোবাইল ভাল সেটা নিয়ে কোন আইডিয়া নেই।

তাহলে, কিভাবে সার্চ করবেন:এমন টা, “বেষ্ট মোবাইল রিভিউ “বা এমন কিচু, এখন মনে করুন, আপনি একটি মোবাইল কিনবেন, আপনার নোকিয়া ব্রান্ড খুব পছন্দ কিন্ত নোকিয়ার কোন মডেল টি এখন সেরা সেটা নিয়ে কোন, আইডিয়া নেই। তাহলে , গুগলে কি লিখে সার্চ করবেন।

এমন টা, “বেষ্ট নোকিয়া মোবাইল রিভিউ “বা, “বেষ্ট নোকিয়া মোবাইল ২০১৯-২০ “বা, ইত্যাদি অনেক ভাবে সার্চ করা যাই। তাহলে কি হলো,কোন বেক্তি যখন, কোন নিদিষ্ট ব্রান্ডে মধ্যে সেরা মডেল টি খুজে পেতে যে ওয়ার্ড লিখে গুগলে সার্চ করে, তখন তাকে আমার, ভাষায় ” নিদিষ্ট ব্রান্ড বেষ্ট রিভিউ কিওয়ার্ড ” বলে।আবার, কোন বেক্তি যখন, যেকোন ব্রান্ডের মধ্যে সেরা প্রডাক্ট টি খুজে পাওয়ার জন্য গুগলে সেমস্ত ওয়ার্ড লিখে সার্চ করেতাকে আমার ভাষায় ” অনিদিষ্ট ব্রান্ড বেষ্ট প্রডাক্ট রিভিউ কিওয়ার্ড ” বলে।

এ পর্বে ই কিওয়ার্ড পরিচিতি পর্ব শেষ করে দিতে চেয়েছিলাম, কিন্ত আপনাদের সুবিধার জন্য আর একটি, পর্ব করতে হবে কিওয়ার্ড পরিচিতি নিয়ে।আগামি পর্বে, আলোচনা করবো ” কোন টাইপের রিভিউ কিওয়ার্ড নিয়ে আমাদের মত নতুনদের কাজ করা উচিৎ “তবে, আগামি পর্ব টাকে অনেকটা কিওয়ার্ড রিসার্চ পর্ব ও বলতে পারেন।।সে পর্যন্ত সাথে থাকুন, ভালোলাগলে শেয়ার করতে পারেন

Leave a Comment